Friday 23 October 2015

বিবেক vs বাংলাদেশ ও আশরাফুল!

বাংলাদেশ যখন প্রতিটা  দলের কাছে জাচ্চে তাই ভাবে হারত,তখন বাংলাদেশের মানুষ খেলাটার প্রতি মায়া টা ছেরেই দেওয়ার উপক্রম ঠিক সেই সময়ে বাংলাদেশ ক্রিকেট দলে এমন একজন জুব্রাজের আগমন ঘটল যে বাংলাদেশ কে একদম পাল্টে দিল তার নিপুম হাতের কিছু অসাধারন সব সতে,বাংলাদেশ হারত তবুও মানুষ খেলা দেখে অনেক শান্তি পেত এই ভেবে যে, আমরা আমাদের একজন সাহসি মানুষ পেলাম যে আমাদের দেশের হয়ে লরাকু মন ভাব নিয়ে খেলতে নামে।
তিনি এমনি একজন বর মাপের খেলয়ার ছিলেন যাকে দেখলে বিশ্যের সব বাঘা বাঘা বলার রা ভয় পেত তার বিরুদ্ধে বল করতে।তিনি বাংলাদেশ এর খেলা টাকে একদম পাল্টে দিয়েছিলেন,বাংলাদেশ যখন অস্ট্রেলিয়া বা আফ্রিকার খেলা দেখে খেলা শিখত আর ভাবত কবে এমন খেল্ব ঠিক তখনি আমাদের এই জুব্রাজ তাদের একাই হারিয়ে দিয়ে দেখিয়ে দিয়েছিল যে, বাঙ্গালিরা হারতে জানে না জবাব ও দিতে পারে।

আর টেস্ট ক্রিকেট কি বাংলাদেশ তা জান্ত দু চোখের মনির মত জা হাতের নাগালের বাইরে, খেলতে তো পারতই না বরং আফছস করত অন্যদের খেলা দেখে তারা কেমনে খেলে বা কেমনে সেঞ্চুরি মারে কিন্তু এই ভয় টাও দূর করে দিয়ে ছিল সেই ১৬ বছরের বিশ্বয় বালক টি যাকে কিনা দক্ষিন এশিয়ার  ছোট তেব্দুলকার বলা হয়ছিল,যাকে এখনো রিকি পন্দিং এর মত সেরা বা লিজেন্দ খেলয়ারেরা ভুলতে পারে নাই তার আগ্রাসি খেলার কারনে।


আমার এখনো মনে আছে ২০০৭ এর প্রথম টি২০ বিশ্বকাপে মাত্র ২০ বলে ৫০ করা ম্যাচ টি যা  ঐ টুর্নামেন্ট এ প্রথম এবং ওটাই সেরা ছিল সেমি ফাইনাল অবধি।

তাঁকে আজিবন মনে রাখতে হবে তার মহান ক্রিতির জন্য কেননা এই লোকটি  মানুসের ও দেশের জন্য খেলা টা খেলে গেছেন নিজের কথা কোন দিন ভাবেনাই।তার অবদান আমরা তো নই বরং যারা খেলাটা কে বুঝেন তারা তাঁকে বুলতে পারবেনা।
   
আজ আমরা সাকিব, মুশফিক বা তামিম কে নিয়ে নাচা নাচি করি ,এই তারাই তার খেলা দেখে আজ এই পরজায়ে,তাকে ফলো করে তারা আজ কে বাংলাদেশের সেরা খেলয়ার,তাদের বাবা মা বলত তাদের কে যে, তাঁর মত করে খেলতে পারলে খেল আর না হলে বাদ দে এসব। কিন্তু আজ সেই লোকটি কোথায় ,কোথায়  তাঁর ঐ দিন গুলো যে দিন গুলি তে এক জন ভাল ছাত্র স্কুলে জেট না তাঁর খেলা দেখার জন্য।আমরা তাঁর কথা আসলেই ভুলে গেছি,তাকে আর কেউ সরন করে না, আমরা জাতি টাই এমন অতিতের কাউ কে মনে রাখতে চাই না।

 জি! আমি সেই মুহাম্মদ আশরাফুলের কথাই বলতেছি,এই সেই মহা নায়ক যাকে আমি গল্পের সুরুতে ত্র্যজেদির নায়ক বলতে চেয়েছিলাম কিন্তু বলতে পারি নি কেননা আমি তাকে এখন ও ভাল্বাশি, তাকে এখনো মিস করি,তার খেলা  দেখার জন্য এখন ও  আমার বুক তা হাহাকার করে কেন  না সে আমার জীবনের প্রথম প্রেম ছিল তাই হয়ত তাঁকে ভোলা টা কথিন আমার জন্য।কথা গুলো বলতে আসলেই আমার ভিতর টা ফেটে কেঁপে উত্তেছে কিন্তু বেশি ভালবাসি কিনা তাই না বললে আমার মাঝে তা  তির হইয়ে জমা থাকবে।


গত কালের বিপিএল এর নিলাম টা পুরা টা দেখেছি,যদি আমাদের মহা নায়ক কে নিলামে তলা হয় কিন্তু তাঁর কথা আসলেই সবাই ভুলে গেছে তাঁকে ছারাই আমাদের খেলা দেখতে হবে এটা ভাবাতা কত টা কষ্টের শুধু তারাই জানে যারা তাঁর খেলা টা দেখেছে! আন বেশি কিছু বলতে পারতেছিনা গলা টা বেধে আস্তেছে! তারপরেও বলি ,"ভালবাসি তোমায় আশু ভাই"।


https://www.blogger.com/blogger.g?blogID=7360770562556348240#editor/target=post;postID=4358608900883699404
 বাংলার মহা নায়ক


No comments:

Post a Comment